সিয়াচেনে ট্রেকের সুযোগ

0
954

নিউজ ডেস্ক : সিয়াচেন।  সমুদ্র পৃষ্ঠ থেকে কুড়ি হাজার ফুট উচ্চতায় বিশ্বের অন্যতম কঠিন যুদ্ধক্ষেত্র৷ যেখানে শীতকালে তাপমাত্রা থাকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। এবার সেই দুর্গম অঞ্চলে ট্রেকিং করার সুযোগ করে দিচ্ছে ভারতীয় সেনা বাহিনী।

সিয়াচেনের নুব্রা ভ্যালিতে অবস্থিত পানামিক নামের একটি ছোট গ্রামের উপরে এতদিন উঠতে দেওয়া হত না কাউকে ৷ তবে ভারতীয় সেনা দ্বারা আয়োজিত সিয়াচেন সিভিলিয়ান ট্রেকের মাধ্যমে সেই খামতি এবার মেটাতে পারবেন আপনিও ৷ জানা গিয়েছে, এই ট্রেকের মাধ্যমে উচ্চ হিমবাহের আরও উপরে উঠেছিলেন নাগরিকরা৷ এই ট্রিপে ছিলেন প্রায় ৪০ জন৷ একটি বিশেষজ্ঞদল, দু’জন সাংবাদিক, সামরিক বিজ্ঞানী, স্কুলের এনসিসি সদস্য সহ সাধারণ নাগরিকরা৷

siaএই বছরের ১৫ সেপ্টেম্বর প্রায় এগারো হাজার ফুট উপরে লে থেকে শুরু হয়েছিল। সিয়াচেন বেস ক্যাম্পে খাবার ও চিকিৎসা সামগ্রী সরবরাহ করতেন ভারতীয় সেনা জওয়ানরা। সিয়াচেন ব্যাটেল স্কুলেই ভারতীয় সেনার জওয়ানদের দেওয়া হয় অন্যতম কঠিন ট্রেনিং৷ সেখানে ট্রেনিং নেন ৫০০-৬০০ সেনা ৷ সেই স্কুলেই যাত্রা শুরুর আগে রাখা হয় অভিযাত্রীদের৷ সেখানে তাদের প্রশিক্ষণ দেওয়া হয় আইস ক্রাফটিং, রক ক্রাফটিং ও ভারী সামগ্রী নিয়ে দৌড়ের৷ আটদিনের ট্রেনিংয়ের পরে যদি কোনও অভিযাত্রী মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন তবেই তিনি যাত্রার উদ্দেশ্যে রহনা দিতে পারেন।

NO COMMENTS

LEAVE A REPLY