মাসে ন্যূনতম ৫০০০ টাকা না থাকলে কাল থেকে SBI তে দিতে হবে জরিমানা

0
135

নিউজ ডেস্ক : ১ এপ্রিল থেকে স্টেট ব্যাঙ্কে চালু হচ্ছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম টাকা (মিনিমাম ব্যালান্স) জমা রাখার নতুন শর্ত। না-মানলে গ্রাহককে দিতে হবে জরিমানা বা চার্জ। তবে সমস্ত এলাকার শাখায় এই জমার অঙ্ক কিন্তু সমান রাখা হয়নি। অঞ্চলের ভিত্তিতে সর্বোচ্চ ৫,০০০ টাকা এবং সর্বনিম্ন ১,০০০ টাকা ন্যূনতম জমা ঠিক করেছেন কর্তৃপক্ষ। তারতম্য রয়েছে জরিমানার হারের ক্ষেত্রেও। সবচেয়ে বেশি হল মাসে ১০০ টাকা, সব থেকে কম ২০ টাকা।

sbi_4_660_111215125827সাধারণ ভাবে ব্যাঙ্ক লেনদেনের খরচ বাড়ছে বলে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে গ্রাহক মহলে। যেমন, নোট বাতিলের পর থেকে ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার হিড়িকে বেশির ভাগ ব্যাঙ্কই নিখরচায় নগদ লেনদেনের সংখ্যা কমিয়েছে। তার উপর দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআইয়ের সিদ্ধান্তে ভোগান্তি বাড়বে বলে ক্ষোভের পারদ চড়ছে।

ন্যূনতম জমার ক্ষেত্রে এ বার অঞ্চলগুলিকে চার ভাগে ভাগ করা হয়েছে: মেট্রো শহর বা মহানগর, শহর বা আরবান, আধা-শহর বা সেমি-আরবান এবং গ্রামীণ বা রুরাল। মহানগরে সেভিংস অ্যাকাউন্টে মাসে গড়ে কমপক্ষে ৫,০০০ টাকা, শহরে ৩০০০ টাকা, আধা-শহরে ২০০০ টাকা ও গ্রামে ১,০০০ টাকা গ্রাহককে রাখতে হবে। অন্যথায় গুনতে হবে জরিমানা।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, মেট্রো শহরে সেভিংস অ্যাকাউন্টে মাসে গড়ে কমপক্ষে ৫,০০০ টাকা জমা থাকলে গ্রাহককে চার্জ দিতে হবে না। কিন্তু মাসে গড় জমা ২,৫০০ টাকা থেকে ৪,৯৯৯ টাকা পর্যন্ত থাকলে চার্জ কাটা হবে মাসে ৫০ টাকা। ১,২৫০ টাকা থেকে ২,৪৯৯ টাকা পর্যন্ত তা ৭৫ টাকা। গড় মাসিক জমার পরিমাণ ১,২৫০ টাকার নীচে নেমে গেলে গ্রাহককে মাসে ১০০ টাকা করে চার্জ গুনতে হবে। অন্য শহরের শাখাগুলিতে মাসে গড়ে কমপক্ষে ১,৫০০ টাকা থেকে ২,৯৯৯ টাকা পর্যন্ত জমা থাকলে চার্জ লাগবে মাসে ৪০ টাকা। ৭৫০ টাকা থেকে ১,৪৯৯ টাকার ক্ষেত্রে ৬০ টাকা। অ্যাকাউন্টে জমার পরিমাণ ৭৫০ টাকার নীচে নেমে গেলে গ্রাহককে চার্জ দিতে হবে মাসে ৮০ টাকা।  চার্জের সঙ্গে দিতে হবে ১৫% পরিষেবা কর

NO COMMENTS

LEAVE A REPLY