রাষ্ট্রপতি পদ : অটল-প্রথার অবসানে মমতার ক্ষোভ

0
2212

নিউজ ডেস্ক : কেন্দ্রের পক্ষ থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণার পরেই বিরোধী পক্ষের প্রার্থীর নাম প্রকাশ্যে আনা হবে। শুক্রবার ১৭টি দলের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আর তখনই সর্বসম্মতিক্রমে ঠিক হওয়া প্রার্থীর কথা জানা যাবে। তার আগে কেউই এই বিষয়ে মুখ খুলতে চায়নি।

sonia2-kvRH--621x414@LiveMintএদিন বিরোধী দলগুলির মধ্যাহ্নভোজের বৈঠকের পরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, ‘‌রাষ্ট্রপতি পদে কাকে প্রার্থী করা হবে সে রকম কোনও নাম নিয়ে আলোচনা হয়নি। তবে কেন্দ্রীয় সরকার আগে তাঁদের পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করুক। তারপর আমরা মিলিতভাবে আমাদের প্রার্থীর নাম ঠিক করব। আগে অটলবিহারী বাজপেয়ীর শাসনকালে এই বিষয়ে সবার সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি ঠিক হয়েছিল। তখন আমি এপিজে আবদুল কালামের নাম প্রস্তাব করেছিলাম। এখন আর তা হচ্ছে না। তবে আমরা একজন ধর্মনিরপেক্ষ প্রার্থীই ঠিক করব।’‌

সংসদের গ্রন্থাগারে এদিনের মধ্যাহ্নভোজে উপস্থিত ছিলেন সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, কানিমোড়ি, ওমর আব্দুল্লা, শরদ যাদব–সহ অন্যান্যরা। তবে এই বৈঠকে অনুপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেখানে পরবর্তী জাতীয় গণতান্ত্রিক জোট গঠনের পক্ষেও আলোচনা হয়। গুজরাট, হিমাচল প্রদেশ এবং কর্নাটকের বিধানসভা নির্বাচনে এই জোট প্রতিদ্বন্দ্বিতা করতে পারে বলেও সওয়াল করা হয়। আর ২০১৯ সালে লোকসভা নির্বাচনে এই জোট নির্নায়ক শক্তি হতে পারে বলে আলোচনায় উঠে আসে।

NO COMMENTS

LEAVE A REPLY