পুজো স্পেশাল মুর্গ মুসাল্লাম

স্বরলিপি দাশগুপ্ত

0
334

মোগলাই খাবার তো সবাই খেতে ভালোবাসেন। কিন্তু বাড়িতে বানাতে বড্ড ঝামেলা। তাই বাইরে গিয়ে খেয়ে আসাই সুবিধার। তবে একটু পরিশ্রম করলে যদি উৎসবের মরসুমে পরিবারের মুখে তৃপ্তির হাসি ফোটানো যায় তাহলে তো সোনায় সোহাগা। আজ দুর্গা পুজোর আনন্দের মুহূর্তে তাই আপনাদের জন্য রইল স্পেশাল রেসিপি মুর্গ মুসাল্লাম।

Recipe 2

উপকরনঃ গোটা মুরগী ৯০০ গ্রাম, পিঁয়াজ কুচি ৫ টা, আদা রসুন বাটা ৪ টেবিল, ধনেপাতা, পুদিনাপাতা, মটন কিমা ২০০ গ্রাম, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরমমশলা, বাদাম ৫ টা, কাজু ৫ টা, পোস্তো ৩ চা চামচ, শাহিজিরা ১ চা চামচ, নুন, চিনি, দই ১/২ কাপ, টমেটো ২ টি, লেবুর রস ১ টেবিল চামচ, কেশর সামান্য আর ৪ টে সেদ্ধ ডিম।

পদ্ধতিঃ প্রথমে একটা কড়াতে তেল গরম করুন। এবার পিঁয়াজ কুঁচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। ১ চামচ আদা রসুন পেস্ট, নুন, ধনেপাতা, পুদিনাপাতা, লঙ্কা গুঁড়ো, গরমমসলা আর কিমা মিশিয়ে ভালো করে কষতে হবে। কিমা সেদ্ধ হয়ে গেলে নামিয়ে রেখে দিন।

Recipe 1

এবার আর একটা পাত্রে বাদাম, কাজু, পোস্তো, শাহিজিরা আর নুন ভেজে নিয়ে মিক্সিতে পেস্ট করে রাখতে হবে। এবার গোটা মুরগীর গায়ে ছুরি দিয়ে চিরে দিতে হবে। এরপর মুরগীর পেটের ভেতর রান্না করা কিমা আর ডিমগুলো স্টাফ করে দিতে হবে। একটা শক্ত সুতো দিয়ে মুরগীর পাদুটো ভালো করে বেঁধে দিতে হবে যাতে পেটের ভেতর থেকে ডিম আর কিমা বেরিয়ে না আসে।

অন্য একটা ছড়ান পাত্রে তেল গরম করুন।পিঁয়াজ দিয়ে দিন। লাল করে ভাজা হলে আদা রসুন বাটা, নুন, হলুদ, লঙ্কা, জিরে, ধোনে, গরমমসলা গুঁড়ো আর টমেটো কুঁচি দিয়ে ভালো করে কষতে হবে। যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ে ততক্ষণ কষতে হবে।এবার বাদামের পেস্টটা মশলাতে দিয়ে দিন। ভালো করে নাড়ুন যতক্ষণ না কাঁচা গন্ধ চলে যায়। মশলাটা কষা হলে মুরগীটা এবার ওপর থেকে দিয়ে দিন। ভালো করে মুরগীর গায়ে মশলাটা মাখিয়ে দিন।২০ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।তারপর মুরগীটাকে হালকা করে উল্টো দিকে করে আরও ১০ মিনিট রান্না করতে হবে। এই পুরো রান্নার সময় গ্যাসকে কম করে রাখবেন। কারণ রান্নাটা হালকা আঁচে করতে হবে। এরপর ওপর থেকে গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিয়ে নামিয়ে রাখুন।

এবার আর একটা পাত্রে ঘি, দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ আর তেজপাতা গরম করুন।পিয়াঁজ আর পরিমাণ মতন নুন দিয়ে ভেজে নিন। কিসমিস মেশান। গাজরকে জুলিয়ান কাট করে এর মধ্যে দিন। হাল্কা ভাজা হলে চিনি মেশান। পরিমান মতন জল দিন। লেবুর রস দিন। ৩০ মিনিট ভিজিয়ে রাখা চালটা এবার জলে দিয়ে দিন। ঢাকা দিয়ে দিন। ১৫ মিনিট পর ওপর থেকে কেশরটা ছড়িয়ে দিন।

Recipe 3

এবার একটা বড় প্লেটে ভাতটা সাজিয়ে দিন। ওপর থেকে মুরগীটা সাজিয়ে নিন।আর পরিবেশনের আগে মুরগীর গা থেকে সুতোগুলো কেটে দেবেন। তৈরি পুজো স্পেশাল রেসিপি মুর্গ মুসাল্লাম।

NO COMMENTS

LEAVE A REPLY