বাজেটের আগে মিনি বাজেট, মোদীর ভাষণে মিলল না নোট সুরাহা

0
257

নিউজ ডেস্ক : নববর্ষের প্রাক্কালে দেশবাসীর উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রীর বহু প্রতীক্ষিত ভাষণে মিলল না নোট সমস্যার কোনও সমাধান। তবে নোট বাতিলের সিদ্ধান্তের সাফল্য দাবি করলেন নরেন্দ্র মোদী।

big_437944_1478626952দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা, অভিনন্দন জানিয়ে তিনি বললেন, দেওয়ালির পর দেশে শুদ্ধিকরণ অভিযান চলছে। নোটবাতিলকে শুদ্ধিকরণ অভিযান বলে উল্লেখ করে  প্রধানমন্ত্রী বলেন, দেওয়ালির পর দেশের মানুষ দুর্নীতি, কালো টাকাকে পরাস্ত করতে বলিদান  করেছেন। তাঁরা প্রমাণ করেছেন, সততা আছে। মানুষের মধ্যে যে শুভ বোধ রয়েছে, তা বেঁচে থাকে।

modi-addresses-nation_650x400_41478624864প্রধানমন্ত্রী বলেছেন, কালো টাকা, জাল নোট, দুর্নীতির ফলে মানুষের দম আটকে আসছিল। নোট বাতিলের জেরে ১২৫ কোটি দেশবাসী কষ্ট সহ্য করেছেন। তাঁদের কাছে সত্য, সততা অনেক দামি। পরিশ্রম, কষ্টের মাধ্যমে উজ্জ্বল ভবিষ্যতের ভিত গড়েছেন তাঁরা। এই প্রথমবার সরকার ও সাধারণ মানুষ একসঙ্গে কাজ করেছে।

নোট ইস্যুতে কোনও সুনির্দিষ্ট সমাধানের পথ না দেখাতে পারলেও কেন্দ্রীয় সরকারের দুটি প্রকল্পকে এদিন দেশবাসীর সামনে আনেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, সরকার দুটি প্রকল্প হাতে নিয়েছে। শহরে ৯ লক্ষ পর্যন্ত গৃহঋণে সুদের হারে ৪ শতাংশ ছাড়। ১২ লক্ষ পর্যন্ত গৃহঋণে সুদের হারে ৩ শতাংশ ছাড়। গ্রামীণ এলাকায় ৩৩ শতাংশ নতুন বাড়ি তৈরি হবে বলে ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। ২ লক্ষ পর্যন্ত ঋণে সুদের হারে ৩ শতাংশ ছাড়ের ঘোষণা করেছেন তিনি। নতুন বাড়ি তৈরি ও মেরামতির ক্ষেত্রে এই ছাড় দেওয়া হবে।

মোদীর আরও ঘোষণা, ৩ মাসে ৩ কোটি কিষাণ কার্ড রূপে কার্ডে পরিবর্তন করা হবে। ৬০ দিনের জন্য কৃষিঋণ মকুব করা হবে।  ছোট ব্যবসায়ীদের ক্রেডিট গ্যারান্টি ১ কোটি থেকে বাড়িয়ে ২ কোটি টাকা করা হয়েছে। অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ৬০০০ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। দেশের ৬০০-র বেশি জেলায় এই সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রবীণ নাগরিকদের জন্য মোদীর ঘোষণা,  ১০ বছর পর্যন্ত সাড়ে সাত লক্ষ টাকা পর্যন্ত আমানতের ওপর ৮ শতাংশ বাঁধা সুদ মিলবে। প্রতি মাসে সুদ পাওয়া যাবে। সব মিলিয়ে বাজেটের আগে মিনি বাজেট ঘোষণা করে অর্থমন্ত্রীর কাজ সারলেন প্রধানমন্ত্রী। এমনটাই আওয়াজ তুলেছে বিরোধী শিবির।

NO COMMENTS

LEAVE A REPLY