ফরাসি প্রেসিডেন্টের কুর্সিতে কনিষ্ঠতম মাকরঁ, দায়িত্ব হস্তান্তর ওলাদেঁর থেকে

0
55

নিউজ ডেস্ক : ফ্রান্সের কনিষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ইমানুয়েল মাকরঁ। গত সপ্তাহেই বিপুল ব্যবধানে ডানপন্থী নেতা মারিঁ ল্য পেঁ-কে হারিয়ে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন মধ্যপন্থী মাকরঁ। এদিন এলিজে প্যালেসে বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে একান্তে বৈঠক করেন ৩৮ বছরের মাকরঁ।

WireAP_eeff29d05bcb40f6a5906a0d623db8b0_4x3_992প্রসঙ্গত, মাকরঁ-র রাজনৈতিক কেরিয়ারের শুরু হয়েছিল ওলাঁদের হাত ধরেই। মাকরঁকে প্রথমে উপদেষ্টা এবং পরে অর্থমন্ত্রী করেছিলেন ওলাঁদ। এদিন নতুন মালিককে এলিজে প্যালেসের দায়িত্ব ছেড়ে দিলেন ওলাঁদ। এরপর, সাংবিধানিক পরিষদের সভাপতি লরাঁ ফ্যাবিয়াস মাকরঁকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।

emmanuel-macron-manifestoপ্রেসিডেন্ট হওয়ার পর প্রথম বক্তৃতায় মাকরঁ বলেছেন, দেশের মানুষ তাঁকে নয়, পরিবর্তনের আশাকে নির্বাচিত করেছে। তিনি জানিয়েছেন, প্রথম অন্যতম প্রধান দায়িত্ব হবে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পর ভেঙে যাওয়া ইউরোপীয় ইউনিয়নকে পুনরূজ্জীবিত করা। এই প্রেক্ষিতে নতুন ফরাসি প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের সঙ্গে দেখা করবেন।  বক্তৃতা শেষ হওয়ার পর, ফ্রান্সের নতুন প্রেসিডেন্টকে ২১ গান-স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়।

NO COMMENTS

LEAVE A REPLY