২৬ মে উদ্বোধনের অপেক্ষায় অসমে ব্রহ্মপুত্রের ওপর দেশের দীর্ঘতম সেতু

0
90

নিউজ ডেস্ক : ভারতের দীর্ঘতম সেতু, যার উপর দিয়ে ৬০ টন  ওজনের ব্যাটল ট্যাঙ্কও সহজেই চলে যেতে পারে। আগামী ২৬ মে অসমে ব্রহ্মপুত্রের ওপর দিয়ে তৈরি চিন সীমান্তের কাছে এই সুদীর্ঘ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসমের পূর্বতম প্রান্তে তৈরি হওয়া ৯.১৫ কিমি এই সেতু উদ্বোধনের মধ্য দিয়েই প্রধানমন্ত্রী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের তৃতীয় বর্ষপূর্তির উদযাপন শুরু হবে।

beautiful-dhola-sadiya-bridge-at-sadiya-ghatব্রহ্মপুত্রের দুই তীরের ঢোলা এবং সাদিয়ার মধ্যে সংযোগকারী এই সেতুর সামরিক উদ্দেশ্যও রয়েছে। ভারত-চিন সীমান্তে, বিশেষ করে উত্তরপূর্বে প্রতিরক্ষা সরঞ্জাম দ্রুত পৌঁছে দেওয়া এরফলে সহজ হবে। পাশাপাশি, এই সেতুর মাধ্যমে অরুণাচল ও অসমের মানুষ বিমান ও রেল সংযোগের সুবিধা খুব সহজেই গ্রহণ করতে পারবেন। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেছেন, রণকৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই সেতু আগামী ২৬ মে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে উত্সর্গ করবেন। উত্তরপূর্বের সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করবে এই সেতু। কারণ, প্রতিরক্ষা বাহিনী ছাড়াও সাধারণ মানুষও এই সেতু ব্যবহার করতে পারবেন।

main-qimg-c51702e5887d6fdb3b8e2fc62300f5c7-c২০১১ সালে ইউপিএ জমানায় এই সেতু তৈরির কাজ শুরু হয়েছিল। ৯৫০ কোটি টাকা খরচ করে ব্রিজটি তৈরি হয়েছে। সেতুর নকশা এমনভাবে করা হয়েছে যাতে সামরিক ট্যাঙ্ক চলাচলের উপযুক্ত হয়। এত দিন পর্যন্ত মহারাষ্ট্রের বান্দা-ওরলি সি-লিঙ্ক ছিল দেশের দীর্ঘতম সেতু। এবার দেশের  দীর্ঘতম সেতুর মর্যাদা পেতে চলেছে ব্রহ্মপুত্রের ওপর এই সেতু, যা ব্রান্দা-ওরলি সি-লিঙ্কের চেয়ে ৩.৫৫ কিলোমিটার দীর্ঘ।

NO COMMENTS

LEAVE A REPLY