কোলাপুরি শুখা মটন

স্বরলিপি দাশগুপ্ত

0
592

পুজো শেষ। এবার বিজয়া দশমীর পালা। কিন্তু মিষ্টি খাবার নাম শুনলেই গায়ে জ্বর আসে। পুজোতে যে অনেক মিষ্টি খাওয়া হয়ে গেছে। তাই এখন একটু ঝাল খাবার পালা। বাড়িতে অতিথি এলে এক বাটি মটন যদি তার সামনে আপনি রাখেন তাহলে আপনার থেকে ভালো গৃহিণী  আর কেউ নেই। তাই আপনার জন্য রইলো আজকের স্পেশাল রেসিপি কোলাপুরি শুখা মটন।

kolapuri Sukha Mutton 3

উপকরনঃ মটন ১ কিলো, পিঁয়াজ ৫০০ গ্রাম, নারকোলের কুঁচি ৫০ গ্রাম, সরষের তেল পরিমান মত, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, টমেটো ৪ টি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, গরমমশলা, ছোট এলাচ গুঁড়ো ১ চা চামচ।

kolapuri Sukha Mutton 2

পদ্ধতিঃ প্রথমে মটনটাকে প্রেসারকুকারে সেদ্ধ করে নিতে হবে। একটা কড়াতে সামান্য তেল দিয়ে অর্ধেক পিঁয়াজ আর নারকোল টা ভেজে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর কড়াতে তেল দিয়ে বাকি পিঁয়াজটা লাল করে ভাজতে হবে। এবার আদা রসুন বাটা, টমেটো কুচোনো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর নারকোলের পেস্টটা দিয়ে ভালো করে কষাতে হবে। মশলাটা ভালো করে ভাজতে হবে যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ে। এরপর সেদ্ধ মটনটা কড়াতে দিয়ে দিন। ভালো করে মেসান। ঢাকা দিয়ে ঢিমে আঁচে জল শুকিয়ে যাওয়া অবধি রান্না করুন।

kolapuri Sukha Mutton 1

ওপর থেকে গরমমশলা আর ছোট এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। ব্যস তৈরি কোলাপুরি শুখা মটন। গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

 

 

NO COMMENTS

LEAVE A REPLY