আরও কাছাকাছি ভারত-প্যালেস্তাইন, পাঁচ চুক্তি স্বাক্ষর

0
60

নিউজ ডেস্ক : কূটনৈতিক সম্পর্ক মজবুত করতে প্যালেস্তাইনের সঙ্গে গুরুত্বপুর্ণ পাঁচটি চুক্তি করল ভারত। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যে বৈঠকে এই চুক্তিগুলি স্বাক্ষরিত হয়েছে।

f81aea07xf165x4দিল্লির হায়দরাবাদ হাউজে আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক হয়। বৈঠক শেষে মোদী জানিয়েছেন, প্যালেস্টাইনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় করতে আগ্রহী ভারত। দু’দেশের মধ্যে বন্ধুত্ব আরও সুদৃঢ় করার উপরও জোর দেওযা হযেছে। তিনি বলেছেন, সব বিষয়ে ভারত প্যালেস্তাইনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বদ্ধপরিকর। সব সময়েই প্যালেস্তাইনের প্রতি নৈতিক সমর্থন রয়েছে ভারতের। দ্বিপাক্ষিক বিষয়ের পাশাপাশি আব্বাসের সঙ্গে মোদির বৈঠকে একাধিক আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে।

india-palestine-politics-diplomacy_56108c92-3a25-11e7-99bd-b9a47f5fadcaপ্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ‘‌পশ্চিম এশিয়া এখন অস্থিরতা ও সংঘাতের ভূমিতে পরিণত হয়েছে। সেখানে ভারতের সঙ্গে ইজরায়েল ও প্যালেস্তাইনের সুসম্পর্ক বজায় রয়েছে। তাই এই দুই দেশের মধ্যে শান্তি স্থাপনের ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ পালন করতে পারে।’‌ মাস দুয়েক পরে নরেন্দ্র মোদীর ইজরায়েল সফর। তার আগে প্যালেস্তাইনের সঙ্গে ভারতের এই চুক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

NO COMMENTS

LEAVE A REPLY