আন্তর্জাতিক বিচারালয়ে সোমবার মুখোমুখি ভারত-পাকিস্তান

0
35

নিউজ ডেস্ক : কুলভূষণ যাদব নিয়ে আন্তর্জাতিক বিচারালায়ে (‌আইসিজে)‌ শুনানি শুরু হচ্ছে সোমবার। দীর্ঘ আঠারো বছর পরে আইসিজে–তে সম্মুখ সমরে ভারত–পাকিস্তান।

গত মাসে ভারতীয় বায়ুসেনার প্রাক্তন আধিকারিক কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সেনা আদালত। সেই রায়ের বিরোধিতা করে ৮ মে আইসিজে–তে যায় ভারত। আন্তর্জাতিক ন্যায়ালয় কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্তগিতাদেশ দেয়। ভারতের অভিযোগ কুলভূষণের সঙ্গে দিল্লির দূতকে দেখা করতে দেওয়া হয়নি। অন্তত ১৬ বার দিল্লির আর্জি খারিজ করেছে ইসলামাবাদ। যা ভিয়েনা চুক্তির পরিপন্থী। পাকিস্তানের বক্তব্য, কূলভূষণ ভারতের হয়ে চরবৃত্তি করতেন। তাঁকে গত বছর ৩ মার্চ বালুচিস্তান থেকে গ্রেফতার করা হয়। ভারতের দাবি ইরান থেকে কুলভূষণকে অপহরণ করেছে পাকিস্তান। এমনকী যাদবের পরিবারকেও পাকিস্তান যাওয়ার ভিসা দেয়নি তারা।

photo_verybig_166314বাস্তবিকই আঠার বছর পর আইসিজেতে বিচারের জন্য লড়ছে দুই দেশ। এর আগে ১১৯৯ সালের ১০ আগস্ট পাকিস্তানের নৌসেনাকে সাহায্যকারী আটল্যান্টিক বিমান গুজরাটের কচ্ছে গুলি করে নামায় ভারত। বিমানে থাকা নৌসেনার ১৬ কর্মীরই মৃত্যু হয়। পাকিস্তান দাবি করে তাঁদের আকাশেই গুলি করা হয়েছে বিমানটিকে। ৬ কোটি ডলার ক্ষতিপূরণের আর্জি নিয়ে আইসিজেতে যায় পাকিস্তান। ২০০০ সালের ২১ জুন ১৪–২ ব্যবধানে পাকিস্তানের আর্জি খারিজ করে দেয় ১৬ সদস্যের বেঞ্চ।

NO COMMENTS

LEAVE A REPLY