দূরে থেকেও গভীরতা পায় সম্পর্ক

অমিত মিত্র

0
316

দূরত্ব। একটা শব্দ মাত্র। দূরত্ব কি সত্যিই সম্পর্কের দূরত্ব বাড়ায়, কখনও প্রেমে কিংবা দাম্পত্ত্যে বাধা হতে পারে? imagesএর পুরোটাই কিন্তু নির্ভর করছে আপনার উপর। এখন কর্মক্ষেত্রের বাধ্যবাধকতায় বহু ক্ষেত্রেই একে অপরের থেকে দূরে থাকতে হয়। আর এই দূরত্বই কখনও কখনও জন্ম দেয় একাকীত্বের, নিঃসঙ্গতার। কখনও ফাটল ধরে সম্পর্কে। একে অপরের থেকে দূরে থেকে কখনও সম্পর্কে দূরত্ব বাড়ে, আবার কখনও এই দূরত্বই বাড়িয়ে তোলে গভীরতা। আসলে দূরে থেকেও সম্পর্ক ভাল রাখার জন্য নির্ভর করছে বেশ কয়েকটা বোধ এবং অনুভূতি। ঠিক কেমন সেই বোধ কিংবা অনুভব?-

যোগাযোগ- এই সম্পর্কগুলো যেহেতু দু’জনের দেখা হওয়ার সুযোগ কম থাকে তাই ইমোশনাল কানেকশন বজায় রাখতে নিয়মিত যোগাযোগ রাখা প্রয়োজন। রোজ অনেকক্ষণ বা গভীরভাবে কথা বলা সম্ভব না হলেও নিয়মিত কথা অবশ্যই বলুন। এতে আপনার সঙ্গী অনুভব করবেন হাজার ব্যস্ততার মাঝেও উনি আপনার কাছে গুরুত্বপূর্ণ। দিনের শেষে কথা বললে স্ট্রেসও দূর হবে।

ছোটখাট বিষয়- কথা বলার সময় জীবনের ছোটখাট বিষয়গুলো নিয়ে আলোচনা করুন। শরীর কেমন আছে, কী খেলেন, বাজার করেছেন কিনা এ সব ছোটখাট বিষয়ে শেয়ার করলে সম্পর্ক গভীর হয়।

সময় পেলে দেখা করুন- দূরে থাকলে রোজ দেখা হয় না। তবে সময়-সুযোগ পেলে একে অপরের কাছে যাওয়াকে গুরুত্ব দিন। হঠাৎ দেখা হলে, এক সঙ্গে সময় কাটালে সম্পর্ক প্রাণ পায়।

ভাললাগাকে গুরুত্ব দিন- কথা বলার সময় একে অপরের ভাললাগা নিয়ে আলোচনা করুন। কী ভাবে একে অপরকে স্পেশাল অনুভব করাতে পারেন সেটা তার চেষ্টা করুন।

সীমাবদ্ধতা- একে অপরের সীমাবদ্ধতা বুঝুন। রোজ দেখা না হলে একে অপরের প্রতি প্রত্যাশা বাড়ে। সেই প্রত্যাশার মাত্রা ছাড়িয়ে গিয়ে যেন চাপ সৃষ্টি না করে। তাহলে সম্পর্কে দূরত্ব বাড়বে। একে অপরের সীমাবদ্ধতা বোঝার চেষ্টা করুন।

সহযোগিতা- জীবনের কঠিন সময় সম্পর্কের গভীরতা বাড়ায়। দূরে থাকলেও যতটা সমস্যার সময় একে অপরের পাশে দাঁড়ান, মানসিক জোর বাড়ানোর চেষ্টা করুন। এতে সম্পর্ক সুন্দর ও গভীর হবে।

বিশ্বাস- সম্পর্কে যখন দূরত্ব বাধা তখন বিশ্বাসই মূলমন্ত্র। একে অপরের প্রতি বিশ্বাস রাখুন। কোনও বাবেই বিশ্বাস ভাঙবেন না। অন্য জনকে সন্দেহও করবেন না।

কমিটমেন্ট- একে অপরের প্রতি কমিটেড থাকুন। যে কোনও সম্পর্কের মূল কমিটমেন্ট। দূরে থাকছেন বলে নিজের দায়বদ্ধতা ভুলে যাবেন না। মনে রাখবেন দূরে থাকলে দায়বদ্ধতা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

অযৌক্তিক কাজ- দূরে থাকলে রাগ, অভিমান বেশি হয়। মন খারাপ হলে বা রাগের মাথায় অযৌক্তিক কথা বলে ফেলবেন না বা এমন কিছু কাজ করবেন না যাতে আপনার সঙ্গী কষ্ট পায়। এতে কিন্তু দূরত্ব, একাকীত্ব বাড়বে।

NO COMMENTS

LEAVE A REPLY