বিশ্বজুড়ে বেনজির সাইবার হামলা! মুক্তিপণেই খুলবে কম্পিউটার

0
35

নিউজ ডেস্ক : সারা বিশ্বকে এক সঙ্গে বেঁধে রেখেছে সাইবার কানেকশন। আর তাই সাইবার মহামারি যদি ছড়িয়ে পড়ে তা হলে এক সঙ্গে বিপদও ঘনিয়ে আসবে গোটা বিশ্বেই। হয়েছেও তেমনটাই। নজিরবিহীন ম্যালওয়্যারের শিকার হল সমগ্র ইউরোপ, লাতিন আমেরিকা, এশিয়া। হানা দিয়েছে ‘র‌্যানসমওয়্যার।’ কম্পিউটারে আচমকা ঢুকে যাচ্ছে একাধিক ফাইল। তা মুহূর্তে অচল করে দিচ্ছে গোটা সিস্টেম। কম্পিউটার ব্যবহারের অযোগ্য হয়ে যাচ্ছে। এভাবেই ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিসেসের ওপর হামলা চালিয়েছে একদল হ্যাকার। বহু হাসপাতালের কাজকর্ম কার্যত বন্ধ করে ছেড়েছে তারা। যতক্ষণ না চাহিদামত অর্থ দেওয়া হচ্ছে, ততক্ষণ ভাইরাস হামলায় কম্পিউটারে হাত ছোঁয়ানো যাচ্ছে না।

5305fe7b492c3b219221a1e9f6cb6978যে সফটওয়্যার দিয়ে এই হামলা চালাচ্ছে হ্যাকাররা, তার নাম রাখা হয়েছে র‍্যানসমওয়্যার। এই র‌্যানসমওয়্যার দিয়ে বিশ্বের ৭০টা দেশের কোটি কোটি কম্পিউটার অকেজো করে দিয়েছে হ্যাকাররা। চাওয়া হচ্ছে বিশাল অঙ্কের টাকা। ‘র‌্যানসম’ না দিলে সমস্ত ডেটা, এনক্রিপশন উড়িয়ে দেওয়া হচ্ছে নিমেষে। একেবারে যেন অপহরণের জন্য মুক্তিপণ চাওয়া! ‘র‌্যানসম’ অর্থাৎ, মোটা অঙ্কের টাকা ও ‘ম্যালওয়ার’ মিলিয়ে এই হানার নাম দেওয়া হয়েছে র‌্যানসমওয়্যার। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির নজরদারির কাজে ব্যবহৃত সফটওয়্যারের গলদ ধরেই হ্যাকররা এই কুকর্মে ঘটিয়েছে বলে জানা গিয়েছে।

এই সফটওয়্যার হামলায় ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসেস ছাড়াও আক্রান্ত হয়েছে রাশিয়ার অভ্যন্তরীণ মন্ত্রক ও স্পেনের টেলিকমিউনিকেশন সংস্থা টেলিফোনিকা। ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কিছু অংশে মূলত এই হ্যাকার হামলা ঘটেছে। হামলা চলেছে আমেরিকাতেও।

cyber-attack_650x400_81494657027এর আগেও হ্যাকারদের হামলার কথা বারবার শোনা গিয়েছে। কিন্তু এভাবে পর পর কয়েকটি দেশ ও মহাদেশের কম্পিউটার সিস্টেম সম্পূর্ণ অচল করে দেওয়ার কথা শোনা যায়নি কখনও। জানা গিয়েছে, গোটা বিশ্বের ৭৪টি দেশে ৪৫ হাজারের বেশি হামলা চলেছে। আরও উদ্বেগের কথা হল, সিস্টেম চালু করতে রীতিমত অর্থ দাবি করছে এরা।

NO COMMENTS

LEAVE A REPLY