কসাইখানার জন্য খোলা বাজারে গরু কেনাবেচা নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের

0
56

নিউজ ডেস্ক : কসাইয়ের উদ্দেশ্যে খোলা বাজার থেকে গরু কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। এর ফলে মাংস ও চামড়ার ব্যবসায় জোর ধাক্কা লাগার আশঙ্কা তৈরি হয়েছে। পাশাপাশি, গরুর শিং রং করা বা তা সাজানোও নিষিদ্ধ করা হয়েছে।

cow-cattle7591কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, নতুন নিয়ম ‘যথাযথ ও নির্দিষ্ট’। তা গবাদি পশু কেনাবেচার বাজারে গরু বিক্রির ওপর নিয়ন্ত্রণ আনতে সক্ষম হবে। তিনি আরও বলেছেন, এই নিয়ম কেবলমাত্র পশু বাজার, বাজেয়াপ্ত করা গরুর ক্ষেত্রেই প্রযোজ্য। পশুকল্যাণের হিতেই এই নতুন নিয়ম জারি করা হয়েছে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, নতুন নিয়ম গরু-প্রজাতি (গাভী, ষাঁড়, মোষ, বকনা-বাছুর) ও উটের ক্ষেত্রে প্রযোজ্য।

শুধু তাই নয়, কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সীমান্ত থেকে ২৫ কিলোমিটার ও দেশের সীমান্ত থেকে ৫০ কিলোমিটারের মধ্যে কোনও জায়গায় পশু-বাজার চালু করা যাবে না। নির্দেশিকা অনুযায়ী, এখন থেকে পোল্ট্রি ছাড়া কোনও পশুকে ওজন করার জন্য মাটি থেকে উঁচু জায়গায় তোলা যাবে না, টেনে-হিঁচড়ে নিয়ে যাওয়া যাবে না অথবা উঁচুতে বেঁধে বা ঝুলিয়ে রাখা যাবে না। নির্দেশিকায় এ-ও বলা হয়েছে, পশু বাজার কমিটির একজন সদস্য সচিবকে নিশ্চিত করতে হবে যে, কোনও অবস্থাতেই বাছুরকে যেন বাজারে নিয়ে আসা না হয়। পাশাপাশি, মালিকের স্বাক্ষরিত অনুমতি ছাড়া কেউ গরুকে পশু বাজারে নিয়ে আসতে পারবে না। বাজারে ঢোকার মুহূর্তে তাকে সেই অনুমতিপত্র দেখাতে হবে। অনুমতিপত্রের সঙ্গে পশুর আসল মালিকের নাম, ঠিকানা, ছবিও আনতে হবে বলেও উল্লেখ করা হয়েছে সরকারি নির্দেশিকায়।

NO COMMENTS

LEAVE A REPLY