পুজো স্পেশাল চিতল মাছের মুইঠ্যা

স্বরলিপি দাশগুপ্ত

0
616

আজ চতুর্থী। আকাশে বাতাসে বেশ পুজো পুজো ভাব। অফিসের কাজে আর মন বসতে চাইছে না। পুজো মণ্ডপগুলো যেন হাতছানি দিয়ে ডাকছে। আর মনটাও যেন কিছু ভালোমন্দ খেতে চাইছে। কিন্তু সারাদিন অফিস করে রান্নাঘরে ঘণ্টা ২/৩ কাটাতে কার ভালো লাগে? তাই কর্মরত গৃহিণীদের জন্য রইল আমাদের আজ পুজো স্পেশাল রেসিপি চিতল মাছের মুইঠ্যা।

Recipe 1

উপকরণঃ চিতল মাছ বোনলেস কিমা করা, আলুসেদ্ধ, আদা রসুন বাটা, চিনি, নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা, পিঁয়াজ বাটা, আর সাদা তেল।

পদ্ধতিঃ প্রথমে মাছের সঙ্গে  আলুসেদ্ধ, অল্প আদা রসুন বাটা, সামান্য পিঁয়াজ বাটা, গরম মশলা, নুন আর চিনি দিয়ে ভালো করে মাখতে হবে। একটা পাত্রে জল গরম করতে দিন। জলটা ফুটে উঠলে মাছ মাখাটা একটু লম্বাটে করে পাকিয়ে গরম জলে ছেড়ে দিন। যতক্ষণ না জলের ওপরে ভেসে ওঠে ততক্ষণ ফুটতে দিন।

Recipe 3

এবার একটা ফ্রাই প্যানে তেল গরম করে মাছের মুইঠ্যাগুলো ডিপ ফ্রাই করুন। আর একটা কড়াতে তেল দিয়ে একটু চিনি দিন। তাতে রংটা ভালো হয়। এরপর তেলে পিঁয়াজ বাটাটা দিন। একটু ভাজা হলে আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর দিয়ে ভালো করে কষতে হবে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে পরিমাণ মতন জল দিন। এবার মাছের মুইঠ্যাগুলো ঝোলের মধ্যে ছেড়ে দিন। ফুটে উঠলে ওপর থেকে গরমমসলা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি চিতল মাছের মুইঠ্যা। গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

 

NO COMMENTS

LEAVE A REPLY