আইটি বিভ্রাটে স্তব্ধ ব্রিটেনের হাসপাতাল পরিষেবা, সাইবার হামলার শঙ্কা

0
48

নিউজ ডেস্ক : তথ্যপ্রযুক্তিগত বিভ্রাটে ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা (‌এনএইচএস)‌ কার্যত স্তব্ধ হয়ে পড়েছে। লন্ডন, ব্ল্যাকবার্ন, নটিংহ্যাম, কামব্রিয়া ও হার্টফোর্ডশায়ারের একাধিক হাসপাতালের পরিষেবা বিপর্যস্ত হয়েছে। হাসপাতালের জিপিএস পদ্ধতি বন্ধ হয়ে গিয়েছে। পেন ও খাতা ব্যবহার করতে হচ্ছে হাসপাতাল কর্মীদের। ফোন এবং আইটি সিস্টেমও কার্যত বন্ধ। ইংল্যান্ডের এনএইচএস সূত্রে জানা গিয়েছে, এ বিষয়ে হাসপাতালগুলিতে সতর্কতা জারি করা হয়েছে এবং বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনার পিছনে সাইবার হামলার সন্দেহ দানা বেঁধেছে।

3500উত্তর ও পূর্ব হার্ডফোর্ডশায়ারের হাসপাতালগুলি বেশি আক্রান্ত হয়েছে। কম্পিউটার ও ফোন একেবারেই স্তব্ধ হয়ে গিয়েছে। জরুরি নয়, এমন সব কাজ পিছিয়ে দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও ব্রিটিশ প্রশাসন যত শীঘ্র সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছেন। ব্রিটেনের হাসপাতালগুলিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

nhs-cyber-attack-screenইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের তরফে জানানো হয়েছে, তারা গোটা বিষয়টি খতিয়ে দেখছে। খতিয়ে দেখছে ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সিও। তথ্যপ্রযুক্তিগত সমস্যার ফলে এই বিপর্যয় বলে প্রাথমিকভাবে মনে করা হলেও সাইবার হামলার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

NO COMMENTS

LEAVE A REPLY