রাজ্যের সব স্কুলে আবশ্যিক বিষয় বাংলা, ঘোষণা শিক্ষামন্ত্রীর

0
117

নিউজ ডেস্ক : সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে পাঠ্য বিষয়ে রাখতেই হবে বাংলা। রাখতে হবে বেসরকারি স্কুলেও। মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ভাষা-নীতি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী। পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রথম থেকে দশম শ্রেমি পর্যন্ত পড়তে হবে তিনটি ভাষা। তার মধ্যে থাকতেই হবে বাংলা। রাজ্যের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতেও রাখতে হবে বাংলা পড়ার সংস্থান।

indexশিক্ষামন্ত্রী বলেছেন, প্রথম ভাষা হিসেবে বাংলা বা হিন্দি, ইংরেজি, উর্দু, গুরুমুখী, নেপালি, অলচিকি ভাষা চয়ন করা যাবে। কিন্তু, এই ভাষাগুলি দ্বিতীয় ও তৃতীয় ভাষা হলে সেক্ষেত্রে একটি বাংলা হতে হবে। বাকি ২টি নিজের মতো রাখা যাবে।

mamata-banerjeeনবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর ইচ্ছাতেই শিক্ষামন্ত্রীর এই ঘোষণা। সূত্রের খবর, গত পঁচিশে বৈশাখ রবীন্দ্রজয়ন্তী পালন করেনি শহরের কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুল। তাতে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষাবিদরা। তাঁদের মতে, তামিলনাড়ু, কেরল, কর্ণাটকের মতো রাজ্যে আঞ্চলিক ভাষা যেমন গুরুত্ব পায়, পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও বাংলা ভাষাকে তেমন গুরুত্বপূর্ণ জায়গায় আনতে চাইছেন মুখ্যমন্ত্রী।

NO COMMENTS

LEAVE A REPLY